CallAdoctorbd

টনসিলাইটিস কি, কেন হয়, প্রতিরোধে করনীয় কি?

  • 25 Jul 2020
  • 0 Comments
  • Disease

টনসিলাইটিস কি

জিহ্বার পেছনে, আলজিহ্বার নিচে গলার দুইপাশে লালবর্ণের গোলাকার মাংসপিণ্ড দুটির নাম টনসিল৷ টনসিলের ইনফেকশন বা প্রদাহকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় টনসিলাইটিস বলে। সব বয়সের নারী-পুরুষের এই সমস্যা হতে পারে তবে শিশুরাই বেশি আক্রান্ত হয় টনসিলাইটিস দ্বারা ৷ টনসিল আমাদের গলার দুই পাশে দুটি লিম্ফোয়েড টিস্যু ও এডিনয়েড তালুর ওপরে ফ্যারিংসের নিচে থাকে। দুই দিকে দুটো টনসিল, এডিনয়েড ওপরের দিকে আর জিহ্বার গোড়ায় কিছু এডিনয়েড টিস্যু থাকে। এগুলোর সঙ্গে একটি রিং তৈরি করে। বিশেষ করে, বাচ্চাদের ১৫ বছর বয়স পর্যন্ত এগুলো রোগ প্রতিরোধ করে থাকে এবং বাইরে থেকে মাছের কাঁটা, জীবাণু, ধুলা আটকে ফেলে। এ জন্য কোনো ক্ষতিকারক বাইরের পদার্থ শ্বাসযন্ত্রে ঢুকতে পারে না। এ ছাড়া শরীরের রোগ প্রতিরোধক অ্যান্টিবডি তৈরি করে, যেগুলো রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এই দুভাবে এরা মানুষের শরীরকে জীবাণু ও বাইরের পদার্থ থেকে রক্ষা করে থাকে।

টনসিলের কাজ :

টনসিলের বিশেষ কাজ হলো মুখগহ্বর দিয়ে অন্ত্রে বা পেটে জীবাণু প্রবেশ করতে না দেয়া। এছাড়া এটি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতায় অংশ নেয়৷

টনসিলাইটিস কেন হয়?

ব্যাক্টেরিয়া ও ভাইরাস সংক্রমণের কারণে টনসিল প্রদাহ হয়ে থাকে। বেশির ভাগ টনসিল প্রদাহ দেখা দেয় স্যাঁতস্যাঁতে ও ঠাণ্ডা আবহাওয়ায়, অতিরিক্ত ঠাণ্ডা ও অতিরিক্ত গরমে, ঋতু পরিবর্তনের সময়। বারবার সর্দিলাগার প্রবণতা, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতার স্বল্পতা, পুষ্টিহীনতা ইত্যাদি কারণে হতে পারে। যাদের শরীরে ঠাণ্ডা ও গরম প্রতিরোধ ক্ষমতা কম, ভাইরাস সংক্রমণে তারা বেশি আক্রান্ত হয়।

টনসিলাইটিস লক্ষন সমূহ ঃ 

টনসিল প্রদাহে বিভিন্ন উপসর্গ প্রকাশ পায়। গলা ব্যথা, কোন কিছু খেতে বা গিলতে কষ্ট। অনেক সময় গ্রন্থি ফুলে যায়৷ কোন কোন সময় গলার স্বর ভারি হয়ে আসে। টনসিল বড় হয়ে শ্বাসনালি সংকোচিত হলে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস বাধাগ্রস্ত হয়। ঘুমের মধ্যে হা করে মুখে শ্বাস নেয়, ঘুমে নাক ডাকা। শ্বাস-প্রশ্বাসে দুর্গন্ধ। মুখ দিয়ে লালা বের হয়। শিশুদের খাদ্যে অনীহা ও কান্নাকাটি করা। খাবারে রুচি কমে যায়। শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায়। জ্বর ও জ্বর সহ মাথা ব্যথা। জটিল অবস্থায় কানে, মাড়িতে ব্যথা হতে পারে। টনসিলে পুঁজ সৃষ্টি হয়৷

টনসিলাইটিসের  চিকিৎসাঃ

অাধুনিক এলোপ্যাথিক চিকিৎসায় এন্টিবায়োটিক দিয়ে প্রাথমিক পর্যায়ে টনসিল প্রদাহ দূর করার চেষ্টা করা হয়৷ বারবার অাক্রান্ত হলে টনসিল অপারেশনই (টনসিলেকটমি) এর একমাত্র চিকিৎসা৷

টনসিলাইটিস প্রতিরোধে  সতর্কতাঃ

টনসিল প্রদাহ প্রতিরোধে চিকিৎসার পাশাপাশি নিম্নোক্ত সতর্কতা অবলম্বন করা যেতে পারে৷

* পুষ্টির অভাবে হলে খাদ্যে পুষ্টি ঘাটতি পুরন করতে হবে৷
* টনসিল প্রদাহে তরল ও উঞ্চ আহার গ্রহণ করতে হবে৷
* অাহার গ্রহণের পর প্রতিবার দাঁতসহ মুখগহ্বর ব্রাশ দিয়ে ভালভাবে পরিষ্কার করতে হবে।
* তীব্র গরম এবং তীব্র শীত দুটোই এড়িয়ে চলতে হবে৷
* আইসক্রিম, ফ্রিজের ঠাণ্ডা পানীয়, রোদ বা গরম থেকে এসেই ফ্রিজের ঠাণ্ডা পানি পান থেকে বিরত থাকতে হবে।
* প্রচুর পরিমাণে পানি পান করতে হবে৷
* তীব্র প্রদাহকালীন সময়ে বিশ্রামে থাকতে হবে৷
* লবণ মিশ্রিত কুসুম গরম পানি দিয়ে বারবার গড়গড়া করতে হবে।
* গলা ব্যাথা থাকলে পুদিনা পাতা দিয়ে রং (র') চা খাওয়া যেতে পারে৷ পুদিনা পাতা গলা ব্যাথায় খুবই কার্যকরী৷
* গলায় ঠাণ্ডা লাগা থেকে বিরত থাকতে হবে, গলা ও কান কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে৷

টনসিলাইটিস সমস্যা কীভাবে প্রতিরোধ করা যায়?

অতিরিক্ত ঠান্ডা পানি, আইসক্রিম খাওয়া বন্ধ করতে হবে এবং অ্যালার্জি থাকলে এর চিকিৎসা করতে হবে। মেঝেতে বেশি শোয়া যাবে না। এতে ঠান্ডা লাগতে পারে। আর যে ঘরে থাকে, সেখানে যেন বাতাস চলাচলের ব্যবস্থা ভালো থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। অতিরিক্ত ভিড়ও এসব সমস্যার একটি কারণ। দেখা যায়, অনেক বাচ্চা একসঙ্গে থাকে। একটু ভিড় থেকে যদি দূরে থাকা যায় এবং বায়ুর চলাচল যদি ভালোমতো করানো যায়, তাহলে টনসিলাইটিস বা টনসিলের হাত থেকে রক্ষা পাওয়া সহজ হয়।

টনসিলে সংক্রামণের ফলে ব্যথা হলে তা ঘরোয়া উপায়েও নিরাময়ের উপায় সমূহ ঃ   

টনসিলে সংক্রামণের ফলে ব্যথা হলে তা ঘরোয়া উপায়েও নিরাময় করা সম্ভব। আসুন, জেনে নেওয়া যাক টনসিলে সংক্রামণের ফলে ব্যথা হলে তা নিরাময় করার কয়েকটি কার্যকরী টিপস সর্ম্পকে ঃ 

১) নুন জল: গলা ব্যথা শুরু হলে যে কাজটি আমরা প্রায় সকলেই করে থাকি তা হল, সামান্য উষ্ণ জলে নুন দিয়ে কুলকুচি করা। এটি টনসিলে সংক্রামণ রোধ করে ব্যথা কমাতে অত্যন্ত কার্যকরী। শুধু তাই নয়, উষ্ণ নুন জল দিয়ে কুলকুচি করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রামণের আশঙ্কাও কমে যায়।

২) সবুজ চা এবং মধু: দেড় কাপ জলেতে আধা চামচ সবুজ চা পাতা আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এ বার ধীরে ধীরে চুমুক দিয়ে ওই চা পান করুন। সবুজ চায়ে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে, যা সব রকম ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করে। দিনে ৩ থেকে ৪ কাপ এই মধু-চা পান করুন। উপকার পাবেন।

৩) আদা চা: দেড় কাপ জলতে এক চামচ আদা কুচি আর আন্দাজ মতো চা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত ২-৩ বার এটি পান করুন। আদার অ্যান্টি ব্যকটেরিয়াল, অ্যান্টি ইনফালামেন্টরী উপাদান সংক্রামণ ছাড়াতে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও এটি অত্যন্ত কার্যকরী।

৪) হলুদ দুধ: এক কাপ গরম দুধে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। ছাগলের দুধ টনসিলের ব্যথা দূর করতে বেশ কার্যকরী। ছাগলের দুধে অ্যান্টিব্যায়টিক উপাদান আছে। তবে ছাগলের দুধ না পেলে গরুর দুধে হলুদ মিশিয়ে সামান্য গরম করে খেলেও উপকার পাওয়া যায়। হলুদ অ্যান্টি ইনফ্লামেন্টরী, অ্যান্টি ব্যায়টিক এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান, যা গলা ব্যথা দূর করে টনসিলের সংক্রামণ দূর করতে সাহায্য করে থাকে।

৫) লেবুর রস: ২০০ মিলিগ্রাম উষ্ণ জলে এক চামচ পাতিলেবুর রস, এক চামচ মধু, আধা চামচ নুন ভাল করে মিশিয়ে নিন। যত দিন গলা ব্যথা ভাল না হয়, তত দিন পর্যন্ত এই মিশ্রণটি সেবন করুন। টনসিলের সম্যসা দূর করার জন্য এটি অত্যন্ত কার্যকরী।


এছাড়া টনসিলাইটিস বা টনসিলে যে কোন সমস্যা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং পরিক্ষা-নিরীক্ষা করাতে হবে।আর এখন আপনি চাইলে বাসায় বসেই আপনার যে কোন রোগের চিকিৎসা নিতে পারেন এবং বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করাতে পারেন।"Call A Doctor BD" আপনাকে দিচ্ছে সেই সকল সুবিধা সমূহ।   

 টনসিলাইটিস বা টনসিলে এর মত সমস্যায় বিশেষজ্ঞের পরামর্শ নিতে ফোন করুন.

DR.MD.MOZHARUL ISLAM
MBBS, MCPS(ENT)DLO (DU)
Associate professor and Head of the Department (Retd) (KMCH) Kushtia
BMDC REG NO: A15149
SPECIALITY: ENT, Head & Neck

এছাড়া আপনার  যেকোন সমস্যা বা রোগের লক্ষণ দেখা দিলেই আতংকিত না হয়ে আমাদের কল করুন :

☎ ০১৮৩৩৭৭৫৪৭৫
☎ ০১৮৮৬৩৫৭৭৩৩

সময় : ???? সকাল ১০:০০ টা থেকে সন্ধ্যা ৭:০০ টা পর্যন্ত।

তাছাড়া Call A Doctor BD এর জেনেরাল সার্ভিসগুলো এক নজরে,
১) বিশেষজ্ঞ চিকিৎসকের টেলিমেডিসিন
২) বাসা থেকে বিভিন্ন টেষ্টসমূহের নমুনা সংগ্রহ
৩) মানসিক স্বাস্থ্যসেবায় কাউন্সেলিং
৪) নিউট্রিশান ও ডায়েট চার্ট

তাছাড়া Call A Doctor BD এর প্রিমিয়াম সার্ভিসগুলো এক নজরে,
১) বাসায় ডাক্তার ভিজিট
২) এল্ডারলি কেয়ার
৩) নার্সিং কেয়ার

ডাক্তার সম্পর্কে জানতে ভিজিট করুন-
https://bit.ly/2Mo1RgT

Facebook: www.facebook.com/CallaDoctorBD/
LinkedIn: www.linkedin.com/company/call-a-doctor-bd/
Youtube: www.youtube.com/channel/UCh9dsl9XDn3fvsQtzDYkFng
Website: www.calladoctorbd.com

Share the post

About Author

Admin

Call A Doctor BD in short CAD BD is a healthcare start up which is planning to introduce first 360° healthcare in Bangladesh. In addition, COVID-19 pandemic actually showed us the real scenario of healthcare infrastructure of our country. Everything is going digital, CAD BD aims to provide digital healthcare with some premium home services for the customers.

Comments (0)

Leave Comment