চোখের যত্ন

maro news
চোখের যত্ন

চোখের যত্ন

চোখের যত্নের বেলায় আমাদের সব সময় সতর্ক দৃষ্টি দেয়া উচিত। তা না হলে আমাদের অতি মূল্যবান অঙ্গটির ক্ষতি হতে পারে। নিম্নে দুটি সতর্কতামূলক উদাহরন দিচ্ছি:

১. ধরুন আপনি মটর বাইক চালাচ্ছেন রাতের বেলায়, হঠাৎ কোন ধুলোবালি বা পোকা এসে আপনার চোখে পড়ল, আপনি এটাকে তেমন গুরুত্ব না দিয়ে চোখ কচলিয়ে বাইক চালিয়ে যেতে শুরু করলেন। ফলে ওই প্রকার শরীরে লেগে থাকা জীবাণু বা তার দেহের কোন অংশ আপনার চোখে প্রদাহ এবং রোগ ছড়াবে। তাই রাতে ও ড্রাইভিং চশমা পরিধান করলে অনেক ভালো হয়। যদি কেও এই জাতীয় ঘটনার সম্মুখীন হন তাহলে অতি সত্বর চিকিৎসকের শরণাপন্ন হবেন।

২. আপনার বাচ্চাকে প্রথমবার স্কুলে পাঠানোর আগে অবশ্যই চোখ দেখে নিবেন। কোন চক্ষু বিশেষজ্ঞ অথবা চক্ষু হাসপাতালে তার চোখের দৃষ্টিশক্তি ভাল না কম ধারণা নিয়ে নেওয়া অপরিহার্য। সেই সাথে আপনার বাচ্চা কিছুদিন স্কুলে যাবার পর তাকে জিজ্ঞাসা করবেন সে দুর থেকে বোর্ডের লেখা ভালোভাবে পড়তে পারছে কিনা, অথবা টেবিলে বসে লেখাপড়া করতে গিয়ে তার মাথা ব্যথা হচ্ছে কিনা।

চোখের যত্নের জন্য সচেতনতামূলক কিছু টিপস নিম্নে দেয়া হল:

১. আপনার বাচ্চা খাদ্যাভ্যাসের দিকে নজর রাখুন জানো তার প্রতিদিনের খাদ্যে সবুজ এবং লাল পাতা বিশিষ্ট শাকসবজি থাকে।

২. আপনার বাচ্চাকে কম্পিউটার স্ক্রিন বা মনিটর এর দিকে লম্বা সময় ধরে তাকিয়ে থাকা থেকে বিরত রাখুন। সম্ভব হলে মনিটর টি তার চোখের লেভেলের নিচে রাখুন।

৩. টেলিভিশন দেখতে কিছুটা দূরত্বে বসতে আপনার বাচ্চা কে উৎসাহিত করুন। ৩ থেকে ৪ মিটার দূরে বসে টেলিভিশন দেখা চোখের জন্য অনেক উপকারী।

৪. অনেক সময় ধরে মোবাইলে ভিডিও গেম অথবা যেকোন ভিডিও দেখা থেকে অনুৎসাহিত করুন। আপনার শিশু মোবাইল গেইম খেলাতে সীমিত এক্সেস থাকা অনেক বাঞ্ছনীয়।

৫. কাজল, সুরমা ব্যবহার এবং চোখ কচলানো থেকে আপনার শিশুকে বিরত রাখুন। ঘন ঘন চোখ ঘষা জীবাণু বিস্তারে সহায়তা করে।

উপরের লিখিত ব্যাপার গুলো প্রত্যেক অভিভাবকদের লক্ষ্য রাখা উচিত এবং এর সাথে সাথে আপনার শিশুকে ছোটবেলা থেকেই প্রয়োজনীয় ভিটামিন সমৃদ্ধ সবজি ফলমূল খেতে উৎসাহিত করবেন।


Dr. Samsul Arfin

email: arfin@calladoctorbd.com


চোখের সমস্যায় ডক্টরের পরামর্শ নিতে Call A Doctor BD তে কল করুন 09 678 44 66 88

Dr. MD. Samsul Arefin

Dr. MD. Samsul Arefin

I am a MBBS Doctor. BMDC Registration Number A64941  

0 Comments.

leave a comment

You must login to post a comment. Already Member Login | New Register