বয়স্কদের মধ্যে একাকীত্ব

maro news
বয়স্কদের মধ্যে একাকীত্ব

অনেক বছর আগে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পরিবারের সদস্য ও বন্ধুদের সাথে যোগাযোগ করা আজকের দিনের মতো সহজ ছিল না। প্রযুক্তির মাধ্যমে সামাজিক ভাবে যোগাযোগ করা অনেক সহজ হওয়া সত্ত্বেও কিছু বয়স্ক নাগরিক আছেন যারা সম্পূর্ণভাবে সামাজিক দিক থেকে বিচ্ছিন্ন হয়ে ভয়ানক একাকিত্বের জীবন যাপন করছেন।

এই সমস্যা বয়স্কদের মাঝে বেশ বিপুলভাবে ছড়িয়ে পড়ছে তাই বয়স্কদের পরিবারের সদস্যদের এবং বন্ধু-বান্ধবদের সচেতন হতে হবে এই সমস্যা প্রতিরোধ করার জন্য।

যারা নিজেকে একা মনে করে, তাদের মৃত্যুর হার পাঁচচল্লিশ ভাগ বেড়ে যায়। এছাড়াও মানসিক রোগে আক্রান্ত হতে পারেন, খাবারের অরুচি, দুশ্চিন্তা, হতাশা ইত্যাদি বেড়ে যায় তাতে বয়স্কদের বিপুল ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

আপনি আপনার বয়স্ক প্রিয়জনকে একাকীত্ব থেকে রক্ষা করতে নানাভাবে সাহায্য করতে পারেন। সামাজিকভাবে আত্মীয়-স্বজন, বিশেষ করে ছেলে মেয়ে, নাতি নাতনিদের কাছাকাছি থাকলে বয়স্কদের একাকীত্ব অনুভব অনেকটাই কমে আসে।

তারা যেন পরিবহন ব্যবস্থা সঠিকভাবে পায় এবং ব্যবহার করতে পারে, সে বিষয়ে সচেতন থাকতে হবে। তাদেরকে যদি সামাজিক মিডিয়ার সাথে সংযুক্ত করা যায়, এর মাধ্যমে তারা দূরে থাকা অনেক পরিবারের সদস্য এবং বন্ধু-বান্ধবের খবরা খবর জানতে পারবেন। এছাড়াও সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে বয়স্কদের চিকিৎসা সেবা। আমাদের সকলের সচেষ্ট হওয়া উচিত বাসার বয়স্ক প্রিয়জনের চিকিৎসার প্রতি বিশেষ লক্ষ রাখা।

-------------------------------------------------------------------------------------------------

বিশেষ দ্রষ্টব্য: বয়স্কদের শারীরিক চিকিৎসার জন্য CallaDoctorBD নিয়ে এসেছে বিশেষ কিছু চিকিৎসা ব্যবস্থা। এর মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ যেটি তা হচ্ছে রেগুলার ফিজিকাল এক্সামিনেশন এবং এলডারলি কেয়ার।  আমাদের চিকিৎসা সেবার সুযোগ নিতে অনুগ্রহ করে ০৯৬৭৮-৪৪৬৬৮৮ অথবা আমাদের অ্যাপ ডাউনলোড করুন। আমাদের অভিজ্ঞ চিকিৎসকগণ আপনার বাসায় এসে সার্বিক চিকিৎসা প্রদান করবেন।


Call A Doctor BD

Call A Doctor BD

Doctor Team  

0 Comments.

leave a comment

You must login to post a comment. Already Member Login | New Register