জরায়ুর টিউমার ও এর বিভিন্ন দিক

maro news
জরায়ুর টিউমার ও এর বিভিন্ন দিক

বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশগুলোতে নারী স্বাস্থ্য সমস্যার ক্ষেত্রে জরায়ুর টিউমার এখন এক অন্যতম নাম। এশিয়া তে প্রায় ৪০% মহিলা এই সমস্যায় ভুগছে।চলুন জানতে চেষ্টা করি জরায়ু টিউমার এর বিভিন্ন দিক সম্পর্ক।

জরায়ুর পেশির অতিরিক্ত ও অস্বাভাবিক বৃদ্ধির ফলে যে টিউমারটি হতে দেখা যায় তা হলো ফাইব্রয়েড বা মায়োমা। সাধারণত প্রজননক্ষম বয়সে ৩০ বছরের ঊর্ধ্বে নারীদের মধ্যে জরায়ুতে সবচেয়ে বেশি এ ধরনের টিউমার দেখা দেয়। ফাইব্রয়েড এক ধরনের নিরীহ টিউমার, এটি ক্যান্সার নয়।অনেক সময় গাত্রে বা জরায়ু গহ্বরে নানা ধরনের টিউমার সৃষ্টি হতে পারে। এর আকার ছোট , বড়  বা মাঝারি হতে পারে। কখনও একটি বা একের অধিকও হতে পারে। কোনো টিউমার থেকে পুঁজ রক্ত বের হতে পারে আবার কোনো কোনো টিউমার থেকে এ জাতীয় স্রাব নাও হতে পারে। একে Fibroma Myoma/Fibroid Myoma বলে।

যে কোনো বয়সেই এই টিউমার হতে পারে তবে।কিছু ক্ষেত্রে এধরনের সমস্যার ঝুঁকি বেশি থাকে। যেমনঃ     

১. ৩০-৪৫ বছর বয়স্কদের মধ্যে বেশি হয়।

২. বন্ধ্যা, এক সন্তানবিশিষ্টদের বেশি হয়।

৩. জরায়ু পেশির ওপর অনবরত চাপ পড়া, জোর পড়া।

৪. বংশগত কারণ।

৫. হাইপার আসট্রিনিজম।

#লক্ষণ :

১. বহুদিন স্থায়ী ঋতুস্রাব

২. অতিরিক্ত রক্তপাত

৩. তলপেটে ব্যথা  

৪. শীর্ণতা, যথেষ্ট ক্ষুধা ও পিপাসা।

৫. ফুসকুড়ির মতো টিউমার, সঙ্গমকালে বেদনা ইত্যাদ।


এই সমস্যা একজন নারীকে তার স্বাভাবিক জীবনে অনেকটাই পিছিয়ে দেয়। প্রাথমিক অবস্থা থেকেই লক্ষণ দেখে চিকিৎসা নিলে এ সমস্যা থেকে আরোগ্য লাভ করা যায়। বাংলাদেশেও এই রোগের সুচিকিৎসার ব্যবস্থা রয়েছে। এই রোগের লক্ষণগুলো নিয়ে সচেতন থাকুন, নিজের ও পরিবারের নারী সদস্য দের সুস্থতা নিশ্চিত করুন।


যেকোন শারীরিক সমস্যায় বাসায় ডাক্তার দেখাতে কল করুন 09678 446688  অথবা 01730 222227 নম্বরে। একজন অভিজ্ঞ ডাক্তার আপনার বাসায় পৌছে যাবে ৩০ থেকে ৯০ মিনিটে।

Dr. Farjina Yeasmeen

Dr. Farjina Yeasmeen

I am Dr. Farjina Yeasmeen. I have completed my MBBS under CU. I have experience of working in Gynae and Obstetrics.I have also worked in a renowned garments factory and have experience of dealing with different patients. I am energetic and positive.  

0 Comments.

leave a comment

You must login to post a comment. Already Member Login | New Register