আমড়া ও তার গুনগত মান

maro news
আমড়া ও তার গুনগত মান

আমরা সবাই প্রতিদিনের খাদ্য তালিকা ফল রাখতে চাই সুস্বাস্থ্যের জন্য। কিন্তু বুঝে উঠতে পারি না কোনটা রাখা ঠিক হবে আর কোনটা না। আমাদের সামনে এমন অনেক ফল থাকে যার গুণাগুণ অনেক বেশি যা হয়তো আমাদের জানা নেই তেমন একটি সহজলভ্য ফল হচ্ছে আমড়া যার খাদ্যগুণাগুণ নিয়ে আজকে আলোচনা করব।

১। হজমে সাহায্য করেঃ আমড়া হচ্ছে আশ যুক্ত একটি ফল যা হজমে সাহায্য করে এবং গ্যাস্ট্রিক প্রদাহ নিয়ন্ত্রণ করে

২। হিমোগ্লোবিন উৎপাদনে সাহায্য করেঃ  আমড়া হচ্ছে খনিজ পদার্থ যেমন আয়রনের ভালো একটি উৎস আর আয়রন হিমোগ্লোবিন ও মায়গ্লোবিন তৈরিতে প্রধান ভূমিকা পালন করে যা বডিতে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে।

৩। প্রচুর পরিমাণ ভিটামিন সিঃ আমড়া তে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি আর ভিটামিন সি দাঁত ও হাড় গঠনে সাহায্য করে এছাড়া ভিটামিন সি এর গুনাগুন আমাদের সবারই অবগত।

৪।  হাড় গঠন ও বৃদ্ধিতে সাহায্য করেঃ আমড়াতে কোনো ফ্যাট নেই, কোন সোডিয়াম বা কোলেস্টরেল নেই কিন্তু প্রচুর ভিটামিন কে থাকে যা হাড় গঠন ও বিকাশে সহায়তা করে।

৫। অ্যান্টি অক্সিডেন্টঃ আমড়াতে প্রচুর পরিমাণ মিনারেল এবং ফাইটোকেমিক্যাল থাকে যা শরীরে অক্সিডেশন প্রক্রিয়ায় সাহায্য করে। 

৬। মাংসপেশী শক্ত করাঃ থায়ামিন একটা ভিটামিন যা আমড়াতে থাকে। এর প্রচুর কার্যক্রম আছে আমাদের শরীরে যার মধ্যে একটি হচ্ছে মাংসপেশি পুনর্গঠনে সাহায্য করে এবং শক্ত করে।


উপাদান

পরিমান

কার্বহাইড্রেট

১৩.৮০ গ্রাম

ফ্যাট

০.৬২ গ্রাম

প্রোটিন

১.০৬ গ্রাম

আশ

০.৭৫ গ্রাম

আদ্রতা

৮৩.৬ গ্রাম

শক্তি

৬৫.৪ গ্রাম

ডায়েটারি ফাইবার

১.৮৭ গ্রাম

সোডিয়াম

৫.৫ গ্রাম

আয়রন

০.৩৩ গ্রাম

পটাশিয়াম

২৮৭ গ্রাম

ফসফরাস

৩২.৭ গ্রাম

ম্যাঙ্গানিজ

০.০৩ গ্রাম

ম্যাগনেসিয়াম

১৫ মি.গ্রাম

ক্যালসিয়াম

১১ মি.গ্রাম

কপার

০.১২ গ্রাম


বাসায় অভিজ্ঞ ডাক্তারের চিকিৎসা নিতে কল করুন 09678 44 66 88  অথবা 01730 222227  নম্বরে। একজন ডাক্তার আপনার বাসায় পৌছে যাবে ৩০ থেকে ৯০ মিনিটে।

Sabiha Ahter

Sabiha Ahter

I am a nutritionist.  

0 Comments.

leave a comment

You must login to post a comment. Already Member Login | New Register