যে ১০টি খাবার আপনার হৃৎপিণ্ডকে সুস্থ রাখবে

maro news
যে ১০টি খাবার আপনার হৃৎপিণ্ডকে সুস্থ রাখবে

হৃদযন্ত্র বা হৃৎপিণ্ড মানব দেহের অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। হৃদপিন্ডে কোনো সমস্যা দেখা দিলে পুরো শরীরের কাজে বিঘ্ন ঘটে। এছাড়া হৃদযন্ত্র বা হৃৎপিণ্ড কাজ করা বন্ধ করে দিলে মানুষের মৃত্যু ঘটে। তাই সুস্থ থাকতে, সুস্থভাবে বাঁচতে হৃদপিন্ডকে ও সুস্থ রাখা প্রয়োজন। আর হৃদপিন্ড ভালো রাখতে পুষ্টিকর এমন সব খাবার খেতে হবে, যা হৃদপিন্ডকে সকল সমস্যা থেকে রক্ষা করবে। আজকের লেখাটিতে হৃদযন্ত্রের জন্য উপকারী ১০টি খাবার নিয়ে আলোচনা করা হবে।


খাদ্য মূলত দু’টি উৎস থেকে আসে। একটি প্রাণীজ উৎস এবং অপরটি উদ্ভিজ্জ উৎস। চিয়া খাবারটি এসেছে উদ্ভিজ্জ উৎস থেকে। চিয়া বীজে প্রচুর পরিমাণ ওমেগা -৩ ফ্যাটি এসিড পাওয়া যায়।  যা হৃদপিন্ডের জন্যে খুবই উপকারী। এছাড়া এই বীজ এন্টি অক্সিডেন্ট, প্রোটিন,মিনারেল সহ ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও ফাইবারে ভরপুর, যা কোলেস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখে,  অস্বাভাবিক হৃদকম্পন ও রক্তচাপ স্বাভাবিক রাখতেও ভূমিকা রাখে।

২.  গ্রীণ টিSource: BBC Good Food

গ্রীণ টি হৃদপিন্ডের জন্য খুবই উপকারী। এটি পলি ফেনল এবং ক্যাটচিন নামক এন্টি অক্সিডেন্টে ভরপুর যা কোষের ক্ষতি সাধন রোধ করে এবং হৃদপিন্ডকে বিভিন্ন ধরনের অসুখ থেকে রক্ষা করে। হৃদপিন্ডের সমস্যা রোধ করতে প্রতিদিন দুধ চা কিংবা লাল চা খাওয়ার বদলে এক কাপ গ্রীণ টি খাওয়ার অভ্যাস করা শরীরের জন্য উপকার বয়ে আনে।

৩. কুইনয়া

হৃদপিন্ডের জন্য খুবই উপকারী  ও পুষ্টিকর খাবার এটি। এতে উচ্চ মাত্রায় খনিজ পদার্থ, উচ্চ মাত্রায় প্রোটিন এবং নয়টি অতি প্রয়োজনীয় অ্যামিনো এসিড পাওয়া যায়। একে সকল পুষ্টির শক্তিঘর বলা হয়। মাফিন, প্যান কেক, সালাদ, স্যুপ, রিসোট সহ বিভিন্ন খাবারের সাথে একে খাওয়া যায়। ফলে আমাদের হৃদপিন্ড সুস্থ ও স্বাভাবিক থাকে।

কাঠবাদাম, পেস্তা বাদাম, কাজু বাদাম সহ সকল প্রকার বাদামে ওমেগা -৩ ফ্যাটি এসিড পাওয়া যায়। যা রক্ত উৎপাদনে সাহায্য করে এবং হৃদকম্পন স্বাভাবিক করে। এছাড়া লো ডেনসিটি অফ লিপোপ্রোটিন অর্থাৎ এল ডি এল, যাকে খারাপ কোলেস্টেরল বলা হয়- বাদাম  খেলে তা দূর হয়। ডাক্তারদের মতে, মিষ্টি কোনো নাস্তা খাওয়ার চাইতে প্রতিদিন এক আউন্স পরিমাণ বাদাম খাওয়া শরীর ও মনের জন্য উপকারী।

৫. চকলেটSource: Mental Floss

রক্ত সঞ্চালনে চকলেট বেশ গুরুত্বপূর্ণ  ভূমিকা রাখে। ডার্ক চকলেটে ষাট থেকে সত্তর ভাগ কোকো থাকে, যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি কমায়। একটি অথবা দু’টি চকোলেট খাওয়া এক বাটি আইসক্রিম খাওয়ার চাইতে উপকারী।

৬.  মাছ

স্যামন, হ্রদ ট্রাউট, সার্ডিন, হেরিং ইত্যাদি মাছ হৃদপিন্ডের জন্যে খুবই উপকারী। সপ্তাহে অন্তত একদিন যদি এসকল মাছের কোনো একটি খাওয়া যায়, তবে উচ্চ রক্ত চাপ এবং হৃদপিন্ডের নানা অসুখ থেকে রক্ষা পাওয়া সম্ভব। এছাড়া আমাদের দেশী নানা মাছ রয়েছে, যেগুলো হৃদপিন্ডের জন্য উপকারী। তবে মাছ বাছাই করার সময় আমাদের খেয়াল রাখতে হবে, যে সকল মাছে মারকিউরিক উপাদান রয়েছে, সেগুলো খাওয়া থেকে বিরত থাকতে হবে।

৭. বেরী জাতীয় ফল

কালো জাম, স্ট্রবেরী সকল প্রকার বেরী জাতীয় ফল রক্ত চলাচল স্বাভাবিক করে। এছাড়া টক স্বাদের লেবু জাতীয় ফল, আঙুর জাতীয় ফলে ভিটামিন ‘সি’ পাওয়া যায়। এ সকল ফল নারীদেহে স্ট্রোক হওয়ার আশংকা কমায়। বলা হয়, গাছ থেকে তোলার পর যত জলদি এসকল ফল খাওয়া যাবে, তত বেশি পুষ্টি পাওয়া সম্ভব।

৮. স্টার্চ

হৃদপিন্ডের জন্য উপকারী খাবারের মাঝে আরো একটি হলো স্টার্চ জাতীয় খাবার। উচ্চ ক্যালরি যুক্ত খাবার হিসেবে আলুর বদনাম থাকলেও স্টার্চ জাতীয় খাবারে প্রচুর পটাশিয়াম, ক্যালসিয়াম, ফাইবার, ভিটামিন ‘বি’ এর ‘বি-৬’ এবং ফলিক এসিড পাওয়া যায়। এরা রক্তচাপ স্বাভাবিক করে, হার্ট অ্যাটাক ও স্ট্রোকের আশংকা কমায়।

৯. শিম

হৃদপিন্ডের জন্য উপকারী খাবারের মাঝে অতি গুরুত্বপূর্ণ শিম বা শিম জাতীয় খাবার। শিম এবং শিম বা ডালজাতীয় খাবারে ফাইবার উপস্থিত এবং ফাইবার হৃদপিন্ডের জন্য উপকারী। একই সাথে এল ডি এল কমাতে সাহায্য করে। এসকল খাবার কম খরচে পাওয়া যায় এবং সংরক্ষণ করে অনেকদিন পর্যন্ত রাখা যায়।

১০. ফুলকপি

ক্রুসিফেরা বর্গের সবজি অর্থাৎ ব্রকোলি, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদিতে ভিটামিন ‘সি’ এবং ফলিক এসিড পাওয়া যায়। এ সকল সবজি হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়, হৃদপিন্ড সুস্থ রাখে। শুধুমাত্র এসকল সবজি নয়। সবুজ শাক-সবজি হৃদপিন্ডকে সুস্থ রাখার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের সবুজ শাক-সবজি খাওয়ার অভ্যাস করা উচিত।

সুস্থভাবে বেঁচে থাকতে হৃদপিন্ডকে সুস্থ রাখা অতি জরুরি। তাই বিভিন্ন পুষ্টিকর খাবার খেতে হবে। ফাস্টফুড জাতীয়, উচ্চ ক্যালরী যুক্ত খাবার থেকে বিরত থাকতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে।

তথ্যসূত্র-  https://www.everydayhealth.com/high-cholesterol/living-with/superfoods-for-heart-health

ফিচার ইমেজ- BBC Good Food


Blog Source: http://newlist.top

Writer: Rifat Fariha Antora

Call A Doctor BD

Call A Doctor BD

Doctor Team  

0 Comments.

leave a comment

You must login to post a comment. Already Member Login | New Register